Metro Railway: কবে চালু হবে হাওড়ার মেট্রো? গঙ্গার নিচের কোন রহস্য ছুটতে বাধা দিচ্ছে মেট্রোকে
Metro Railway: কিছু বছর ধরেই প্রত্যেকেই অধীর আগ্রহে বসে আছে গঙ্গার নিচে মেট্রো কবে চালু হবে সেই অপেক্ষায়। বিভিন্ন সূত্র থেকে ইতিমধ্যেই দাবি করা হচ্ছিল যে মেট্রো চালু হতে আর কয়েকদিন বাকি। হয়ে গিয়েছে হাওড়া মেট্রো স্টেশনের সম্পূর্ণ কাজ। খুব স্বাভাবিকভাবেই এই নতুন ইতিহাসের সাক্ষী থাকতে চাইছেন সবাই।
আরও পড়ুন: CBSE: পরীক্ষার রুটিন নিয়ে বিভ্রান্তি! জারি করা হয়েছে একাধিক গুরুত্বপূর্ণ নোটিশ
কবে চালু হবে হাওড়ার মেট্রো? এই প্রসঙ্গে আপাতত জানা গিয়েছে এখনই চালু হচ্ছে না গঙ্গার নিচের মেট্রো। এর কারণ হিসেবে রয়েছে একাধিক বিষয়। হাওড়া ময়দান থেকে সল্টলেক পর্যন্ত এই মেট্রো স্টেশনের মোট দূরত্ব ১৬ কিলোমিটারের বেশি। যার প্রায় ১০ কিলোমিটারই রয়েছে মাটির নিচে। এবং বাকিটা রয়েছে মাটির উপরে। তলায় থাকছে মোট ৫২০ মিটার পথ। গঙ্গার গভীরতা মোট ১৩ মিটার। আরো ১৩ মিটার নিচে তৈরি করা হয়েছে এই মেট্রো স্টেশন। তাহলে এখন সমস্যাটা কি?
মূলত জানা যাচ্ছে যাত্রীদের সব ধরণের নিরাপত্তা সংক্রান্ত বিষয় এখনো পর্যন্ত ছাড়পত্র পাচ্ছে না এই মেট্রো চলাচলের। বেশ কিছু জায়গায় এখনও পর্যন্ত থেকে গিয়েছে খামতি। সেগুলো আদৌ কতদিনে পূরণ করা হবে, তা নিয়ে একাধিক প্রশ্ন উঠছে। জরুরী কালীন পরিস্থিতির জন্য দরকার এভাকুয়েশন শ্যাফট। অথচ তা এখনো ধর্মতলায় তৈরি করতে পারেনি। যদি মানুষের কোন বিপদ হয় তাহলে কীভাবে তাঁদের বের করে আনা হবে সেই প্রশ্নই তুলেছেন কমিশনার অফ সেফটির অধিকারীরা।
হাওড়া ময়দান পর্যন্ত মেট্রো পরিষেবার একমাত্র ডিপো তৈরি হয়েছে সল্টলেকের করুণাময়ীতে। হাওড়া ময়দানের কাছে দরকার ছিল আরও একটি ডিপো সেখানে কেন জমি পাওয়া যায়নি সেই নিয়েও উঠেছে প্রশ্ন। অন্যদিকে উত্তর-দক্ষিণ এবং পূর্ব পশ্চিম মেট্রোর সেন্ট্রাল পয়েন্ট হচ্ছে এসপ্ল্যানেড। দু’টি করিডরের মধ্যে কি যাত্রীদের সুলভ যাতায়াত ব্যবস্থা তৈরি করা হয়েছে? তৈরি করা হলেও সেটি কতটা প্রস্তুত পরিষেবা চালুর জন্য? প্রশ্ন তোলা হয়েছে এই বিষয়েও।
সব খবরের আপডেট সবার আগে পেতে অবশ্যই ফলো করতে পারেন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেল, ফেসবুক পেজ।